Breaking News
Home / বাংলা টিপস / নতুন জুতা পরে পায়ে যন্ত্রণা হলে দ্রুত যা করণীয়!

নতুন জুতা পরে পায়ে যন্ত্রণা হলে দ্রুত যা করণীয়!

নতুন নতুন জুতা পরতে কে না ভালোবাসে! তবে নতুন জুতা পরার পর অনেকেরই পায়ে যন্ত্রণা বা ব্যথা হয়ে থাকে। এর কারণ হতে আরামদায়ক না হলেও তা পায়ের যন্ত্রণার কারণ হতে পারে। পা ঢাকা জুতাগুলো বেশি আঁটসাঁট হলে এ সমস্যা বেশি হয়। জুতার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই পায়ের গোড়ালি বা আঙুলেই বেশি যন্ত্রণা করে।

আবার জুতা ও পায়ের মধ্যে ঘর্ষণে ত্বকে কলাস বা ফুসকুড়িও হতে পারে। যদি কখনো ভুল জুতা পরে পায়ের যন্ত্রণায় ভোগেন তাহলে দ্রুত ঘরোয়া কয়েকটি উপায় অনুসরণ করুন। জেনে নিন করণীয়-

টুথপেস্ট
পায়ের ক্ষতর স্থানে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। অবশ্যই সাদা পেস্ট ব্যবহার করবেন। এতে মেন্থল, হাইড্রোজেন পারক্সাইড ও বেকিং সোডা আছে। আক্রান্ত স্থানে পেস্ট লাগিয়ে আধা ঘণ্টা মিনিটের জন্য থাকতে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখেবেন রাতারাতি পায়ের যন্ত্রণা কমে যাবে।

আইস থেরাপি
শরীরের যে কোনো ব্যথায় আইস থেরাপি বেশ ভালো কাজ করে। জুতার কারণে পায়ে যন্ত্রণা হলে আইস কিউব একটি কাপড়ে মুড়িয়ে সেঁক নিন। দেখবেন স্বস্তি মিলবে।

নারকেল তেল ও কর্পূর
নারকেল তেলের সঙ্গে কিছুটা কর্পূর মিশিয়ে পায়ের আক্রান্ত স্থানে ব্যবহার করুন। এই মিশ্রণে বেদনানাশক বৈশিষ্ট্য আছে। কর্পূরে থাকা লরিক অ্যাসিড অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের অধিকারী।

অ্যালোভেরা
অ্যালোভেরার অনেক গুণ আছে। জুতার কারণে পায়ে ব্যথা বা যন্ত্রণা হলে অ্যালোভেরা ব্যবহারে আপনি দ্রুত স্বস্তি পেতে পারেন। এক্ষেত্রে অবশ্যই তাজা অ্যালোভেরার জেল ব্যবহার করুন।

নিম ও হলুদ
নিম ও হলুদ উভয় উপাদানেই আছে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যা শারীরিক বিভিন্ন প্রদাহ থেকে স্বস্তি দেয়। কয়েক ফোঁটা পানিতে নিম ও হলুদ গুঁড়া মিশিয়ে পেস্টটি আক্রান্ত স্থানে লাগান ও শুকানোর জন্য রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন।

Check Also

শখের কাপে চা-কফির দাগ দূর করার ঘরোয়া উপায়!

শখের কাপ থেকে চা-কফির জেদি দাগ তুলতে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.