Breaking News
Home / বাংলা টিপস / ভেটকি-ইলিশ নয় এবার বানিয়ে নিন ভীষণ মজার মুরগির পাতুরি!

ভেটকি-ইলিশ নয় এবার বানিয়ে নিন ভীষণ মজার মুরগির পাতুরি!

পাতুরি চিরকালই বাঙালির বড় প্রিয়। তা ভেটকির হোক কিংবা ইলিশের। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ বা ছানাকে সরিয়ে যদি ঢুকে পড়ে মাংস, তা হলে কেমন হয়?

বাড়িতে চিকেন হলেই নয় কষা আর নয়তো ঝোল। খুব বেশি হলে সময়-সুযোগ দুই-ই মিললে নতুন কোনও রেসিপি নিয়ে ভাবনাচিন্তা চলে। তবে এ বার আর সময়ের তোয়াক্কা করার দরকার নেই। সহজলভ্য আর অল্প কয়েকটা উপকরণ দিয়ে খুব কম সময়ে বাড়িতেই বানিয়ে ফেলা যায় ভিন্ন স্বাদের চিকেনের এই রেসিপি। সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন মুরগি পাতুরি। রইল প্রণালী।

উপকরণ
চিকেন কিমা: ৫০০ গ্রাম, কুমড়ো পাতা: ৪টি, গন্ধরাজ লেবুর পাতা: ৪টি, গন্ধরাজ লেবুর রস: ৪-৫ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা: ৪ টেবিল চামচ, পোস্ত বাটা: ৩ টেবিল চামচ, রসুন বাটা: ২ টেবিল চামচ, নারকেল বাটা: ৪ টেবিল চামচ, লবন ও গোলমরিচ গুঁড়া: স্বাদ মতো, সাদা তেল: ৩ টেবিল চামচ

প্রণালী
চিকেনগুলি ভাল করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন নেই। এ বার একটি পাত্রে সেই চিকেন পেস্ট নিয়ে তাতে এক এক করে সব উপকরণ মিশিয়ে নিন। এ বার গরম পানিতে সামান্য লবন দিয়ে কুমড়ো পাতাগুলি অল্প ভাপিয়ে নিন।

মাংসের খানিকটা মিশ্রণ সেই পাতার মধ্যে রেখে তার উপর একটি গন্ধরাজ লেবুর পাতা রেখে কুমড়ো পাতাটি ভাল করে মুড়ে দিন। এ বার ফ্রাইংপ্যানে সামান্য তেল দিয়ে ভাল করে এ পিঠ-ও পিঠ করে সেঁকে নিন। গ্যাস থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ চিকেন পাতুরি।

Check Also

শখের কাপে চা-কফির দাগ দূর করার ঘরোয়া উপায়!

শখের কাপ থেকে চা-কফির জেদি দাগ তুলতে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.