Breaking News
Home / বাংলা টিপস / ত্বকে দাগ ছোপ দূর করে ত্বকের জেল্লা ফেরাবে তেঁতুলের তৈরি ফেসপ্যাকে!

ত্বকে দাগ ছোপ দূর করে ত্বকের জেল্লা ফেরাবে তেঁতুলের তৈরি ফেসপ্যাকে!

গরমের দিনে রোদের তাপে ত্বক যদি খারাপ হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। ত্বকে দাগ ছোপ বা জেল্লা হারানোর সমস্যা গ্রীষ্মে অনেকেরই দেখা যায়। রোদের তীব্রতাই ত্বককে আরো রুক্ষ করে দিচ্ছে। সানস্ক্রিন, ক্রিমের অতিরিক্ত ব্যবহারেও ত্বকের মারাত্মক ক্ষতি হচ্ছে। এমনকি অল্প বয়সে বলিরেখার ছাপও দেখা দিয়েছে ত্বকে। এসব থেকে মুক্তির উপায় ত্বকের যত্ন। পার্লারে গিয়ে সবসময় যত্ন নেয়ার সময় হচ্ছে না। তাই ঘরেই ঘরোয়া উপকরণে ত্বকের জেল্লা ফেরান।

এবার রূপটানে তেঁতুল হবে আপনার সঙ্গী। তামা বা পিতলকে যেভাবে ঝকঝকে করে তেঁতুল, তেমনই ত্বককেও ঝকঝকে করে তুলবে ম্যাজিকের মতোই। স্বাদে টক হলেও তেঁতুল ত্বকের জন্য বেশ উপকারী। তেঁতুলের তৈরি ফেসপ্যাক ব্যবহার করে ত্বকের জেল্লা ফেরানো যাবে। ত্বকও হবে টানটান। চলুন তবে জেনে নেয়া যাক তেঁতুল দিয়ে কীভাবে ফেসপ্যাক বানাবেন এবং ব্যবহার করবেন সে সম্পর্কে-

উপকরণ: তেঁতুলের রস, লেবুর রস, বেকিং সোডা ও ব্রাউন সুগার।

প্রণালী: প্রথমে একটি পরিষ্কার পাত্রে পরিমাণ মতো তেঁতুলের রস নিয়ে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। স্ক্রাবটি তৈরি করা হয়ে গেলে সারা শরীরে ম্যাসাজ করতে হবে কয়েক মিনিট ধরে।

ম্যাসাজ করার পর কুসুম গরম পানি দিয়ে মুছে নিন। এই পদ্ধতিটি আপনাকে টানা দুই মাস প্রতি সপ্তাহে একবার করে করতে হবে। তবে চাইলে সবসময় আপনার ত্বক ভালো এবং উজ্জ্বল রাখতে সপ্তাহে একবার করে বডি স্ক্রাব চালিয়ে যেতে পারেন।

ত্বকের রূপটানে তেঁতুলের ব্যবহার নিয়ে কিছু টিপস থাকছে এই আয়োজনে-

>>> গরমে বাইরে থেকে ফিরেই মুখ ধুতে হয়। এই সময় তেঁতুল পানিতে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। রোদের কারণে ত্বকে হওয়া জ্বালাভাব কমে যাবে। ত্বকের ক্লান্তিভাব দূর হয়ে ফিরবে জেল্লাও। পার্টিতে যাবেন, মেকআপ করার আগে তেঁতুল পানি মুখে লাগিয়ে নিন। মুখের জেল্লা ফিরবে।

>>> তেঁতুল দিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। এক্ষেত্রে হলুদ ও তেঁতুলের ফেসপ্যাক দারুন কাজ করবে। পরিমাণ মতো তেঁতুল পানিতে সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে সেই তেঁতুলের পানিতে হলুদ মেশান। এটি ত্বকে ১৫ মিনিট রাখুন। এরপর পরিষ্কার পানিতে মুখ ধুয়ে নিন। পরে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

>>> ঝকঝকে ত্বক পেতে বেসন ও তেঁতুলের মিশ্রণও বেশ উপকারী। রূপবিশেষজ্ঞরা জানান, বেসনের সঙ্গে তেঁতুল ভেজানো পানি ও মধু মিশিয়ে মুখে লাগালেই ম্যাজিক হবে ত্বকে। ১৫ মিনিট রেখে পানিতে ধুয়ে নিলেই ঝকঝকে ত্বক পাওয়া যাবে।

>>> ফেসস্ক্রাবও বানিয়ে নিতে পারেন তেঁতুল দিয়ে। তেঁতুলের ক্বাথ, দুই চামচ চিনি ও এক চা চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এটি দিয়ে ত্বকে স্ক্রাব করুন। মৃত কোষ দূর হয়ে যাবে। ত্বকের ময়লাও দূর হবে। এছাড়াও রোদে পোড়া ত্বকে জেল্লা ফিরবে।

Check Also

শখের কাপে চা-কফির দাগ দূর করার ঘরোয়া উপায়!

শখের কাপ থেকে চা-কফির জেদি দাগ তুলতে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.