Breaking News
Home / বাংলা টিপস / পাকা কলা অনেকদিন সতেজ রাখার কিছু সহজ ঘরোয়া পদ্ধতি!

পাকা কলা অনেকদিন সতেজ রাখার কিছু সহজ ঘরোয়া পদ্ধতি!

কলা যাতে দ্রুত নষ্ট না হয়, তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হলো বাজার থেকে একটু সবুজ কলা কেনা। কেননা ফল হিসেবে কলা খুবই সহজলভ্য, পুষ্টিকর ও সুস্বাদু একটি ফল। তাইতো সকালের নাস্তায় কিংবা দিনের অন্য সময় কলা খেতে অনেকেই পছন্দ করেন। তবে প্রতিদিন বাজারে গিয়ে কলা কিনে আনা বেশ ঝামেলার কাজ। আবার এক সঙ্গে অনেক কিনে আনলেও বেশিরভাগ কলাই পচে যায়।

তবে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করলে এই কলা বেশ কয়েকদিন রেখে খেতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক কলা সংরক্ষণের কিছু সহজ ঘরোয়া পদ্ধতি সম্পর্কে। যেসব উপায়ে কলা দ্রুত পেকে আর নষ্ট হয়ে যাবে না।

সবুজ কলা কিনুন : কলা যাতে দ্রুত নষ্ট না হয়, তা নিশ্চিত করার সবচেয়ে সহজ উপায় হলো বাজার থেকে একটু সবুজ কলা কেনা। তবে আবার কাঁচা কলা কিনে নিয়ে আসবেন না। বেশি সবুজ কলা পাকতে সময় নেয় বেশি, এতে করে সময় মতো আপনি খেতে পারবেন না। তাই কিছুটা হলুদাভ সবুজ কলাই বেছে নেয়া ভালো।

কলার কাণ্ড ঢেকে রাখুন : কলার কাণ্ড থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়ে দ্রুত পাকে কলা। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড ঢেকে রাখুন। কলা ফ্রিজে রাখবেন যেভাবে : একগুচ্ছ কলা একসঙ্গে ফ্রিজে রাখলে কলার খোসা দ্রুত নষ্ট হয়ে যাবে। এক্ষেত্রে আলাদা আলাদা কলা রাখতে পারেন। খোসা ছাড়িয়ে অথবা টুকরো টুকরো করে এয়ারটাইট বক্সে ভরে ফ্রিজে রাখলেও বেশ কিছু দিন ভালো থাকবে কলা।

Check Also

শখের কাপে চা-কফির দাগ দূর করার ঘরোয়া উপায়!

শখের কাপ থেকে চা-কফির জেদি দাগ তুলতে আপনি ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.