Home / বাংলা টিপস / সন্তানকে ডিপ্রেশন থেকে বাঁচাতে অভিভাবকের করণীয়!

সন্তানকে ডিপ্রেশন থেকে বাঁচাতে অভিভাবকের করণীয়!

সন্তানকে অবসাদ থেকে মুক্ত করার জন্য বাবা-মা হিসেবে আপনি অনেক কিছুই করতে পারেন। আসুন জেনে নিন করণীয়…

পছন্দের গুরুত্ব দিনঃ সন্তান ডিপ্রেশনে থাকলে সন্তানের পছন্দের গুরুত্ব দিন। আপনার সন্তান কি করতে ভালোবাসে তা করতে তাকে সাহায্য করুন। এতে করে পজিটিভ এনার্জির পরিমাণ বাড়বে। মন ভালো হবে এবং এতে মনের অবসাদ কমবে।

প্রয়োজন পরিমিত ঘুমঃ আপনার সন্তান ডিপ্রেশনে ভুগছে? তাহলে খেয়াল করুন রাতে তার ঠিকঠাক ঘুম হচ্ছে কি না। ঘুম ভালো না হলে অবসাদ বাড়ে।

পরিসংখ্যান বলছে, যারা রাতে তাড়াতাড়ি ঘুমাতে যান এবং সকালে তাড়াতাড়ি উঠে পড়েন। তাদের পজিটিভ এনার্জির পরিমাণ অনেক বেশি থাকে। মন খারাপকে তারা সহজে কাটিয়ে উঠতে পারে।

ব্যায়ামে অভ্যস্ত করুনঃ আপনার সন্তান যদি ডিপ্রেশনে ভুগে থাকে, তাহলে তাকে ব্যায়াম বা এক্সারসাইজে অভ্যস্ত করুন। যারা নিয়মিত যোগাসন বা এক্সারসাইজ করেন, তাদের শরীরে মন ভালো রাখতে সাহায্য করে এমন হরমোনের ক্ষরণ অনেক বেশি হয়। এতে অবসাদ বা ডিপ্রেশনের পরিমাণ কমে।

নিজের প্রতি বিশ্বাস রাখুনঃ প্রত্যেক মানুষের কিছু আলাদা বিশেষত্ব রয়েছে। আপনার সন্তানের মধ্যেও তেমন কিছু বিশেষত্ব রয়েছে, সে হয়তো সে সম্পর্কে অবগত নয়। বাবা-মা হিসেবে আপনার কর্তব্য সন্তানের পাশে দাঁড়ানো। তার ক্ষমতাগুলো তাকে চিনতে সাহায্য করা।

Check Also

মাত্র ৪ টি উপকরণে খুব সহজেই তৈরি করেনিন ভিন্ন স্বাদের কাঁঠালের বীজের সন্দেশ!

কাঁঠালের বীজের স্বাস্থ্য উপকারিতা অনেক। অনেকে কাঁঠালের বীজ দিয়ে তরকারি রান্না করেন। আবার কেউ ভেজে …

Leave a Reply

Your email address will not be published.