Home / বাংলা টিপস / মাত্র ৪ টি উপকরণে খুব সহজেই তৈরি করেনিন ভিন্ন স্বাদের কাঁঠালের বীজের সন্দেশ!

মাত্র ৪ টি উপকরণে খুব সহজেই তৈরি করেনিন ভিন্ন স্বাদের কাঁঠালের বীজের সন্দেশ!

কাঁঠালের বীজের স্বাস্থ্য উপকারিতা অনেক। অনেকে কাঁঠালের বীজ দিয়ে তরকারি রান্না করেন। আবার কেউ ভেজে স্ন্যাকস হিসেবেও খান। কাঁঠালের বীজ দিয়ে আরও বিভিন্ন পদ তৈরি করা যায় যেমন- কাবাব, কাটলেট, ক্ষীর, মিল্কশেক, পুডিং ইত্যাদি। এর আরও এক সুস্বাদু পদ হলো সন্দেশ। মাত্র ২০ মিনিটে ৪ উপকরণেই তৈরি করা যায় জিভে জল আনা এই মিষ্টান্ন। জেনে নিন কাঁঠালের বীজ তৈরির সহজ রেসিপি-

উপকরণ
১. কাঁঠালের বীজ ১০০ গ্রাম, ২. গুঁড়া দুধ ৫ চা চামচ (২৫ গ্রাম), ৩. চিনি ৫ চা চামচ (২৫ গ্রাম), ৪. এলাচি গুঁড়া এক চিমটি

পদ্ধতি
কাঁঠালের বীজের খোসা ছাড়িয়ে নিন। তারপর প্রেসার কুকারে কাঁঠালের বীজ ১০ মিনিটের জন্য সেদ্ধ করুন। নামিয়ে ঠান্ডা করে গায়ের লাল অংশ সরিয়ে নিন। এরপর বীজ চটকে নিয়ে এর সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে নিন। একটি ননস্টিক প্যানে সামান্য ঘি গরম করে এতে চটকে ভর্তা করে নেওয়া কাঁঠালের বীজ মিশিয়ে দিন। তারপর মিশিয়ে দিন চিনি।

১০ মিনিট রান্না করুন। তারপর দেখবেন মিশ্রণটি প্যানের গা ছেড়ে উঠে আসছে। তারপর চুলা বন্ধ করে সবশেষে এক চিমটি এলাচ গুঁড়া উপরে ছড়িয়ে দিন। ভালো করে সন্দেশের মিশ্রণটি নেড়েচেড়ে নিতে হবে।

এরপর অন্য একটি পাত্রে নামিয়ে উপরে সমান করে দিতে হবে। মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে সন্দেশের আকারে কেটে নিন। উপরে বাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন। পুষ্টিকর এই সন্দেশ ফ্রিজে ৪-৫ দিন রাখতে পারবেন। খুবই সুস্বাদু এই সন্দেশ ডায়াবেটিস রোগীরাও এটি খেতে পারেন। সেক্ষেত্রে এতে কোনো চিনি যোগ করবেন না।

Check Also

সন্তানকে ভালো মানুষ করে গড়ে তুলতে সামাজিক দক্ষতা শেখান!

শিশুকাল থেকেই আপনার সন্তানকে সামাজিক দক্ষতার চর্চা করান, এতে আপনার সন্তান সামাজিক গুণাবলির পাশাপাশি হয়ে …

Leave a Reply

Your email address will not be published.