Home / শিক্ষা / ‘প্রস্তুতি ভালোই নিয়েছি, একটু নার্ভাস লাগছে’

‘প্রস্তুতি ভালোই নিয়েছি, একটু নার্ভাস লাগছে’

‘প্রস্তুতি ভালোই নিয়েছি এখন জানি না পরীক্ষা কেমন হয়। প্রথম পরীক্ষা তো একটু নার্ভাস লাগছে। জীবনের একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা। ভালো একটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারলে জীবনটা অন্যরকম হবে। তাই জানি না কি হয়।’

এমনটাই জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা দিতে গাজীপুর থেকে আসা সাকিবুল হাসান। সাকিবুল হাসানের মতো এভাবে অনেক শিক্ষার্থী তাদের আশার কথা জানান। শুক্রবার (৩ জুন) সকালে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এমনটাই জানা যায়। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট দিয়ে বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা। দেশে মোট ৩০ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন এ পরীক্ষায়। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে ভর্তি পরীক্ষা দিতে এসে অনেকেই মানসিক চাপে রয়েছেন বলে জানা যায়।

গাজীপুর থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা সাকিবুল হাসান বলেন, প্রথম পরীক্ষা তো একটু নার্ভাস লাগছে। প্রস্তুতি ভালোই নিয়েছি এখন জানিনা পরীক্ষা কেমন হয়। ভালো একটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারলে জীবনটা অন্যরকম হবে। তাই জানি না কি হয়।

মোহাম্মদ তানভীর হাসান মুসা বলেন, ইংরেজিতে ১২টা এমসিকিউ থেকে পাস করলেই লিখিত খাতা দেখবে। এখানে আবার বারোটার মধ্যে পাস মার্ক তুলতে হবে। ফলে ইংরেজি নিয়ে একটু নার্ভাস লাগছে।

জান্নাতুল মাওয়া কেয়া নামের আরেক পরীক্ষার্থী বলেন, পরীক্ষা দিতে এলে সব সময় একটা চাপ অনুভব করি। আর এটাতো জীবনের একটা গুরুত্বপূর্ণ পরীক্ষা। ভালো একটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারলে জীবনটা অন্যরকম হবে। তাই জানি না কি হয়।

অন্যদিকে, গত শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটে আসন সংখ্যা ছিল ১২৫০টি। এবার তা ৩২০টি কমিয়ে ৯৩০টি করা হয়েছে। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে ৩৩ জন শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ নিচ্ছেন।

Check Also

শেষ হয়নি নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি, ফেরত যেতে পারে টাকা!

চলতি অর্থবছরের নির্ধারিত সময়ে শেষ হয়নি নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ। যাচাই-বাছাইয়ের কাজ শেষ করে তিন …

Leave a Reply

Your email address will not be published.