Home / শিক্ষা / মাত্র পাওয়া: প্রাথমিকে বদলি শুরু জুনে!

মাত্র পাওয়া: প্রাথমিকে বদলি শুরু জুনে!

চলতি মাসে প্রাথমিকে শুরু হচ্ছে বদলি কার্যক্রম। তবে বদলি চলবে শুধুমাত্র উপজেলার অভ্যন্তরে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, আগামী ৩ জুন প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা শেষ হবে। এর পরই বদলি কার্যক্রম হাতে নিবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

দীর্ঘদিন বদলি প্রক্রিয়া বন্ধের কারণ সম্পর্কে তিনি বলেন, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া হচ্ছে শূন্য পদের ভিত্তিতে। এর আগে বদলি চালু করা হলে হ-য-ব-র-ল তৈরি হতো। যেকারণে বদলি প্রক্রিয়া চালু করা হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, অনেক উপজেলা আছে যেখানে স্কুলে শিক্ষার্থী সংখ্যা বেশি কিন্তু শিক্ষকের সংখ্যা কম। আবার অনেক উপজেলায় শিক্ষার্থী অনুযায়ী শিক্ষকের সংখ্যা বেশি। মূলত এই সংকট থেকে বেরিয়ে আসতে চাইছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। যেকারণে শুধু মাত্র উপজেলার অভ্যন্তরে বদলি চালু করা হচ্ছে। তবে জেলাভিত্তিক ও বিভাগীয় পর্যায়ে বদলি চালুর কথা এখনো ভাবছেনা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দ্বায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, দীর্ঘদিন বদলি কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষকদের সমস্যা হচ্ছে। বিষয়টি আমরাও অবগত আছি। কিন্তু সুযোগ দিলেই মানুষ এর অপব্যবহার করে। যেকারণে জেলা পর্যায়ে ও বিভাগীয় বদলি বন্ধ থাকবে। কবে এই পর্যায়ের বদলি উন্মুক্ত করা হবে এই বিষয়ে অধিদপ্তর এখনই ভাবছে না বলে জানান তিনি।

এর আগে মহামারীর কারণে দুই বছর ধরে বন্ধ থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া চালু করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সরকারকে আইনি নোটিশ দিয়েছেন এক শিক্ষক। নারায়ণগঞ্জ সদরের চর সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তানিয়া আক্তারের পক্ষে সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এ নোটিশ পাঠান।

শিক্ষকরা জানান, দুবছরের বেশি সময় প্রাথমিকে শিক্ষক বদলি কার্যক্রম বন্ধ। ফেব্রুয়ারিতে অনলাইনে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষকদের বদলি কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। মার্চে বদলি কার্যক্রম শুরুর আশ্বাসও দিয়েছেন তিনি। তবে এখনো এ বিষয়ে কিছুই হয়নি। দীর্ঘদিন বদলি কার্যক্রম বন্ধ থাকায় অনেক শিক্ষক সংকটে আছেন।

Check Also

শেষ হয়নি নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি, ফেরত যেতে পারে টাকা!

চলতি অর্থবছরের নির্ধারিত সময়ে শেষ হয়নি নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ। যাচাই-বাছাইয়ের কাজ শেষ করে তিন …

Leave a Reply

Your email address will not be published.