Home / বাংলা টিপস / স্বাদে ভরপুর ‘আমের পুডিং’

স্বাদে ভরপুর ‘আমের পুডিং’

গ্রীষ্মকাল মানেই বাহারি সব রসালো ফল। তারমধ্যে অন্যতম হচ্ছে আম। এমন কাউকে খুঁজে কঠিন যিনি আম খেতে পছন্দ করেন না। পাকা আম খেতে দারুণ সুস্বাদু। অনেকেই পাকা আম দিয়ে নানা রকম রেসিপি তৈরি করেন। সেই তালিকায় থাকে আমের পুডিং-ও।

আমের পুডিং গরমে মন ও শরীর দুই-ই ঠান্ডা রাখবে, আর মুখের স্বাদও ফেরাবে। তাছাড়া এটি আপনাকে দিবে বাড়তি পুষ্টি। এই পুডিং তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ২টা পাকা আম, পরিমাণমতো চিনি, এক চিমটি লবণ, পরিমাণমতো দুধ, সিকি কাপ কর্নফ্লাওয়ার, অর্ধেক লেবুর রস।

প্রণালী: পাকা আমের ভেতরটা বের করে তাতে চিনি ও লবণ দিয়ে পিউরি তৈরি করে নিন। পিউরির সঙ্গে দেড় কাপ দুধ ঢেলে আরো একবার ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে গেলে আম-দুধের মিশ্রণটি প্যানে ঢেলে মাঝারি আঁচে জাল দিতে বসান। নাড়তে থাকবেন ঘন ঘন। মিশ্রণটি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দেবেন।

এবার কর্নফ্লাওয়ারের সঙ্গে সিকি কাপ দুধ ভালো করে মিশিয়ে আম-দুধের মিশ্রণে ঢেলে দিন। তারপর ক্রমাগত নাড়তে থাকুন, যাতে দলা পাকিয়ে না যায়। কম আঁচে ৪-৫ মিনিট ক্রমাগত নাড়তে থাকুন। মিশ্রণটি একেবারে থকথকে হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। তাতে লেবুর রস মেশান ভালো করে। হয়ে গেলে তেল মাখানো বাটিতে পুডিংটি ঢেলে নিন। কিছুক্ষণ ঘরের তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন দুই ঘণ্টা। তারপর ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন আমের পুডিং।

Check Also

ভেটকি-ইলিশ নয় এবার বানিয়ে নিন ভীষণ মজার মুরগির পাতুরি!

পাতুরি চিরকালই বাঙালির বড় প্রিয়। তা ভেটকির হোক কিংবা ইলিশের। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ …

Leave a Reply

Your email address will not be published.