Home / বাংলা টিপস / সন্তান সব সময় মুখে মুখে তর্ক করে? জেনেনিন এর সহজ সমাধান!!

সন্তান সব সময় মুখে মুখে তর্ক করে? জেনেনিন এর সহজ সমাধান!!

পরিবারের ছোট সদস্যরা মাঝে মধ্যেই ভুল করে। তা সে জেনে হোক কিংবা না যে। এই ভুল করার ব্যাপারটি খুবই স্বাভাবিক। কিন্তু ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে, ছোট থেকেই সন্তানকে ঠিক-ভুলের শিক্ষা দেওয়া খুবই জরুরি। কিন্তু ছোটদের ভুল-ভ্রান্তি নিয়ন্ত্রণ করা সহজ নয়।

অনেক সময়ে মতের অমিল হলে সন্তান মুখে মুখে তর্ক করতেই থাকে, সন্তানের এই অভ্যাসে বিরক্ত হয়ে যান মা-বাবাও। কিন্তু তাই বলে বেশি কড়াকড়ি করলে হিতে বিপরীতও হতে পারে। তাই সন্তান এই ধরনের ভুল করলে অতিরিক্ত বকাঝকা করার বদলে এমন বার্তা দিতে হবে যাতে সন্তান ভুল শুধরে নেয়ার সুযোগ পায়।

চলুন তবে জেনে নেয়া যাক সন্তান সব সময়ে মুখে মুখে তর্ক করলে কি করবেন-
>> শিশুদের পক্ষে সব কিছু বুঝিয়ে বলা শক্ত। তাই তাকে মনের কথা বুঝিয়ে বলার সুযোগ দিন। প্রথমেই ঠিক-ভুল নিয়ে কথা না বলে, মন দিয়ে সন্তানের কথা শুনুন। তার পর সহজ করে বোঝান কী ভুল হয়েছে তার, সঙ্গে বলে দিন শোধরানোর উপায়।

>> রাগারাগি করলে চলবে না একেবারেই। বরং ধৈর্য ধরে ও শান্ত হয়ে কথা বলুন সন্তানের সঙ্গে। বোঝার চেষ্টা করুন সন্তানের তর্ক করার কারণ। তাকে বলুন ভুল সবাই করে, এমনকি বাবা-মাও কখনো কখনো ভুল করে বসেন। দেখবেন নিজের ভুল স্বীকার সহজ হবে শিশুর পক্ষে।

>> ভুল-ভ্রান্তিকে প্রথমেই খারাপ বলে দাগিয়ে দেবেন না। এতে ভুল স্বীকার করতে ভয় পাবে সন্তান, ভুল করে ফেললে আরো বেশি তর্ক করাও অস্বাভাবিক নয়। সন্তানকে বোঝান ভুল করে ফেললে তা স্বীকার করার ক্ষমতা ভালো মানুষ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

>> সংবেদনশীলতাই সম্পর্ক ভালো রাখার আসল চাবিকাঠি। অনেক সময় সন্তান ঠিক কথা বললেও শুধু সে তর্ক করছে বলেই বাবা-মা তা মেনে নিতে চান না। মনে রাখবেন, এটা ঠিক-ভুলের প্রতিযোগিতা নয়। প্রত্যেকটি ভুলই আমাদের কিছু না কিছু শিক্ষা দেয়, সন্তানদের সঙ্গে সঙ্গে অভিভাবকদের ক্ষেত্রেও সত্যি এই কথা।

Check Also

ভেটকি-ইলিশ নয় এবার বানিয়ে নিন ভীষণ মজার মুরগির পাতুরি!

পাতুরি চিরকালই বাঙালির বড় প্রিয়। তা ভেটকির হোক কিংবা ইলিশের। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ …

Leave a Reply

Your email address will not be published.