Home / বাংলা টিপস / গরমে স্বাদ বদলাতে সহজেই বানিয়ে নিন ভিন্ন স্বাদের ‘আমের লাড্ডু’

গরমে স্বাদ বদলাতে সহজেই বানিয়ে নিন ভিন্ন স্বাদের ‘আমের লাড্ডু’

অনেকেই আছেন যারা গরমকালের জন্য উৎসুক হয়ে থাকেন শুধু আমের জন্য। ইদানিং অবশ্য সারা বছরই আম পাওয়া যায়। তবে গরমে বিভিন্ন রকমের আম পাওয়া যায়। মিষ্টি খেতে যারা ভালোবাসেন, আম দই কিংবা আম সন্দেশের স্বাদ তো তারা নিয়েছেন। তবে আম দিয়ে তৈরি লাড্ডু কখনো খেয়েছেন কি? এই গরমে স্বাদ বদলাতে বানিয়ে নিন আমের লাড্ডু। কীভাবে? চলুন জেনে নেয়া যাক আমের লাড্ডু তৈরির রেসিপিটি-

উপকরণ: বড় মাপের একটি পাকা আম, জ্বাল দেওয়া দুধ দুই কাপ, নারকেল কোড়া এক কাপ, চিনি আধা কাপ, কাজুবাদাম দুই চামচ, এলাচ গুঁড়া এক চা চামচ, দুধের সর আধা কাপ।

প্রণালী: প্রথমে ছোট টুকরো করে আম কেটে নিন। তারপর মিক্সিতে আম দিয়ে ভালো করে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। এবার মিক্সিতে দুধ, নারকেল কোড়া আর চিনি মিশিয়ে আরো একটি মিশ্রণ বানিয়ে সেটা জ্বাল দিয়ে নিন। খুব ঘন করে জ্বাল দিতে হবে।

দুধ, চিনি, নারকেল কোড়ার মিশ্রণ ঘন হয়ে এলে তার মধ্যে আমের মিশ্রণটি দিয়ে দিন। ভালো করে সব উপকরণ একসঙ্গে না মেশা পর্যন্ত জ্বাল দিতে থাকুন। একেবারে আঠালো আর ঘন হয়ে এলে আঁচ নিভিয়ে ঠান্ডা করতে দিন।

এবার নতুন করে মিক্সিতে কাজুবাদাম, বাদাম, এলাচ গুঁড়া, চিনি, নারকেল কোড়া ভালো করে গুঁড়িয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ছোট ছোট লাড্ডুর আকারে গড়ে নিন। আগে থেকে তৈরি করা আমের ঘন মিশ্রণ প্রতিটি লাড্ডুর গায়ে গাঢ় করে মাখিয়ে নিলেই তৈরি আমের লাড্ডু।

Check Also

ভেটকি-ইলিশ নয় এবার বানিয়ে নিন ভীষণ মজার মুরগির পাতুরি!

পাতুরি চিরকালই বাঙালির বড় প্রিয়। তা ভেটকির হোক কিংবা ইলিশের। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ …

Leave a Reply

Your email address will not be published.