Home / বাংলা টিপস / ইঁচড় দিয়ে গরুর মাংস রান্নার দূর্দান্ত ও সহজ রেসিপি!

ইঁচড় দিয়ে গরুর মাংস রান্নার দূর্দান্ত ও সহজ রেসিপি!

বাজারে সবে পাকা কাঁঠাল উঠতে শুরু করেছে। তবে ইঁচড়ও (কাঁচা কাঁঠাল) এখন বাজারে সহজলভ্য। যারা কাঁঠালের তরকারি খেতে পছন্দ করেন, তারা চাইলে বিশেষ এক পদ তৈরি করতে পারেন।

ইঁচড় ও চিংড়ির তরকারি কিংবা কাবাব কমবেশি সবাই খেয়েছেন! চাইলে কাঁচা কাঁঠাল দিয়ে রাঁধতে পারেন গরুর মাংস। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন বিশেষ এই পদের রেসিপি-

উপকরণ
১. ইঁচড় (কাঁচা কাঁঠাল) ৩ কাপ, ২. গরুর মাংস আধা কেজি, ৩. পেঁয়াজ কুচি আধা কাপ, ৪. আদা বাটা ১ চা চামচ, ৫. রসুন বাটা ১ চা চামচ, ৬. জিরা গুঁড়া ১ চা চামচ, ৭. হলুদ গুঁড়া দেড় চা চামচ, ৮. মরিচ গুঁড়া দেড় চা চামচ, ৯. এলাচ-দারুচিনি ২/৩ টুকরা, ১০. লবণ পরিমাণমতো ও ১১. তেল আধা কাপ।

পদ্ধতি
প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, এলাচ ও দারুচিনি দিয়ে ভেজে নিন। তারপর সামান্য পানি দিয়ে নাড়ুন। এবার সব বাটা ও গুঁড়া মসলা একে একে মিশিয়ে দিন। ভালো করে সব মসলা কষিয়ে নিতে হবে। তারপর পানি ঝরিয়ে রাখা গরুর মাংস দিয়ে কষিয়ে নিতে হবে সময় নিয়ে। অল্প অল্প করে পানি দিয়ে মাংস ভালো করে সেদ্ধ করে নিন।

মাংস সিদ্ধ হয়ে গেলে কেটে নেওয়া কাঁঠালের টুকরো মিশিয়ে দিন। কাঁঠাল সেদ্ধ হতে খুব বেশি সময় লাগবে না। এরপর হালকা আঁচে মাংস বসিয়ে রাখু। তেল ওপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন ধোঁয়া ওঠা ইঁচড়ে (কাঁচা কাঁঠাল) গরুর মাংসের বিশেষ এই পদ। ভাত, পোলাও কিংবা রুটি বা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদ।

Check Also

ভেটকি-ইলিশ নয় এবার বানিয়ে নিন ভীষণ মজার মুরগির পাতুরি!

পাতুরি চিরকালই বাঙালির বড় প্রিয়। তা ভেটকির হোক কিংবা ইলিশের। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ …

Leave a Reply

Your email address will not be published.