Home / বাংলা টিপস / মাত্র ২০ মিনিটে উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ঘরেই করুন পার্লারের মতো ফেসিয়াল!

মাত্র ২০ মিনিটে উজ্জ্বল ও কোমল ত্বক পেতে ঘরেই করুন পার্লারের মতো ফেসিয়াল!

ঈদের আগে ত্বকের যত্ন নিতে কমবেশি সব নারীই ছুটেন পার্লারে। তবে ঈদের আগ মুহূর্তে পার্লারে অনেক ভিড় থাকা অনেকেই সিরিয়াল ধরে বসে থাকেন ঘণ্টার পর ঘণ্টা। তবে চাইলে ঘরেও কিন্তু আপনি পার্লারের মতো ফেসিয়াল করতে পারবেন তাও আবার মাত্র ২০ মিনিটেই। অবাক করা বিষয় হলেও সত্যিই তা সম্ভব। ঘরে থাকা কয়েকটি উপকরণ ব্যবহার করেই আপনি পার্লারের মতো ফেসিয়াল করতে পারবেন। জেনে নিন করণীয়-

ক্লিঞ্জার
প্রথমে কমলালেবুর খোসা ভালো করে গুঁড়া করে নিন। যদি কমলার খোসার গুঁড়া ঘরে থাকে তাহলে ঝামেলা কম হবে। তার সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এরপর গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে অল্প পানি দিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ২-৩ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

স্ক্রাবার
এবার তৈরি করে নিন স্ক্রাবার। এজন্য চিনি, হলুদের গুঁড়া, অলিভ অয়েল ও পছন্দের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর তা দিয়ে মুখ কিছুক্ষণ স্ক্রাব করে তারপর ধুয়ে নিন। স্ক্রাবিং করার ফলে ত্বকের মৃতকোষ দূর হয়। ফলে ত্বক হয় আরও উজ্জ্বল ও কোমল।

স্টিম
ফেসিয়ালের এ পর্যায়ে কয়েক মিনিট গরম ভাঁপ নিন মুখে। এতে ত্বকের লোমকূপগুলো নরম হয়ে যাবে। ফলে ব্রণ, ব্ল্যাকহেডস হালকা চাপ দিলেই বেরিয়ে আসবে। একটি ব্রণ স্টিক দিয়ে ত্বকের ব্ল্যাকহেডস রিমুভ করে মুখ ধুয়ে নিন।

টোনার
টোনার হিসেবে গোলাপ জল বা নিম পাতার পানি ব্যবহার করতে পারেন। টোনার ব্যবহার করতেই দেখবেন ত্বকে সতেজভাবে ফিরে এসেছে।

ফেসপ্যাক
ফেসিয়ালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শেষের ধাপ হলো ফেসপ্যাকের ব্যবহার। হলুদ গুঁড়া, সামান্য ময়দা, মধু ও টকদই মিশিয়ে আপনি ঘরেই তৈরি করে নিন ফেসপ্যাক। এতে থাকা সবগুলো উপাদনই ত্বকের যত্নে খুবই উপকারী। অন্তত ১০ মিনিট ত্বকে রাখুন এই ফেসপ্যাক। তারপর মুখ ধুয়ে ফেলুন।

সবশেষে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এবার দেখুন ত্বক কতটা উজ্জ্বল ও কোমল হয়েছে, তাও আবার ২০ মিনিটের ঘরোয়া ফেসিয়ালে। সপ্তাহে অন্তত ২দিন এই ফেসিয়াল করতে পারেন ঘরেই। এতে ত্বকের ময়লাও দূর হবে আর ত্বক হবে আরও উজ্জ্বল ও কোমল।

Check Also

মেয়েদের এই ৫টি সমস্যা কখনও লুকিয়ে রাখবেন না, লুকিয়ে রাখলে পড়ে বিপদ!

মেয়ে মানুষের হল কই মাছের প্রাণ। সে সর্বংসহা, প্রাণটি গেলেও তার মুখটি ফোটে না। সবকিছু, …

Leave a Reply

Your email address will not be published.